Logo
নোটিশ :
সারাদেশের জেলা, উপজেলা, ক্যাম্পাসভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭০৭-৬৫৫৮৯৪    dailyekushershomoy@gmail.com
সংবাদ শিরনাম :
মেহেন্দিগঞ্জে জৈবিক পদ্ধতিতে মৌসুমী ফল (লেবু-কমলা)চাষের উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত। গৌরনদীতে ভুয়া এমবিবিএস ডাক্তার আটক; এক বছরের কারাদণ্ড মা বোনদের কষ্ট দিয়ে থাকলে ক্ষমা করে দেবেন: মুরাদ ঢাকা ছেড়ে পলিয়েছেন প্রতিমন্ত্রী মুরাদ বে-সরকারী সংস্থা এ্যাড এর নতুন শাখার ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধন নানা ইস্যুতে সমালোচিত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ। নগরীর রুপাতলি থেকে ১৬০ পিচ ইয়াবা ও নগদ টাকাসহ গ্রেফতার ১ পটুয়াখালীতে কোস্টগার্ডের অভিযানে ১৮০০কেজি জাটকা জব্দ বরিশালে জেন্ডার ভিত্তিক সহিংসতা মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের সমাপনী সভা অনুষ্ঠিত গণতন্ত্রের মানসপুত্রের জীবন থেকে শিখুন : মোমিন মেহেদী
চরমোনাইতে অগ্রাহায়নের মাহফিল শুরু ৮ ডিসেম্বর

চরমোনাইতে অগ্রাহায়নের মাহফিল শুরু ৮ ডিসেম্বর

মোঃ শাহাবুদ্দিন হাওলাদার //

বিশ্বের বড় বড় কয়েকটি জন সমাগমের মধ্যে তৃতীয় তম বড় ইসলামী জমায়েত অনুষ্ঠিত হয় বরিশালের চরমোনাইতে। ২০২১ সালের ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে বরিশালের চরমোনাই ময়দানে শুরু হতে যাচ্ছে অগ্রহায়নের ঐতিহাসিক বার্ষিক মাহফিল। ০৮-০৯ ও ১০ ডিসেম্বর তিন দিন ব্যাপি এ মাহফিল চলবে। ১১ ডিসেম্বর আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে বার্ষিক এই মাহফিল । ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে বিশাল মাঠ।

বছরে দুটি মাহফিল হয় চরমোনাইতে। অগ্রহায়নে এ মাহফিলের চেয়ে ফাল্গুনের মাহফিলটি কয়েক গুন বড় হয় । লাখ লাখ মুসল্লির অংশগ্রহণের মধ্য দিয়েই অগ্রাহায়নের মাহফিল ৮ ডিসেম্বর (২০২১) চরমোনাই পীর, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম-এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু করবেন । মাহফিলে অংশ নেবেন দেশ-বিদেশের শীর্ষ আলেমরা।

চরমোনাই মাহফিলে দেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিদের আগমন ঘটে। দেশের বাইরে থেকেও বিপুল সংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন ।

মুসল্লিদের জন্য নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় কয়েক হাজার স্বেচ্ছাসেবক (মুহজাহিদ) কাজ করে । নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয় হাই ভোল্টেজ অটো জেনারেটর। আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবায় বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে একটি হাসপাতালও রয়েছে চরমোনাই ময়দানে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *