Logo
নোটিশ :
সারাদেশের জেলা, উপজেলা, ক্যাম্পাসভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭০৭-৬৫৫৮৯৪    dailyekushershomoy@gmail.com
সংবাদ শিরনাম :
মেহেন্দিগঞ্জে জৈবিক পদ্ধতিতে মৌসুমী ফল (লেবু-কমলা)চাষের উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত। গৌরনদীতে ভুয়া এমবিবিএস ডাক্তার আটক; এক বছরের কারাদণ্ড মা বোনদের কষ্ট দিয়ে থাকলে ক্ষমা করে দেবেন: মুরাদ ঢাকা ছেড়ে পলিয়েছেন প্রতিমন্ত্রী মুরাদ বে-সরকারী সংস্থা এ্যাড এর নতুন শাখার ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধন নানা ইস্যুতে সমালোচিত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে মন্ত্রিসভা থেকে পদত্যাগের নির্দেশ। নগরীর রুপাতলি থেকে ১৬০ পিচ ইয়াবা ও নগদ টাকাসহ গ্রেফতার ১ পটুয়াখালীতে কোস্টগার্ডের অভিযানে ১৮০০কেজি জাটকা জব্দ বরিশালে জেন্ডার ভিত্তিক সহিংসতা মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের সমাপনী সভা অনুষ্ঠিত গণতন্ত্রের মানসপুত্রের জীবন থেকে শিখুন : মোমিন মেহেদী
বরিশালে নৌবাহিনীর যুদ্ধজাহাজের উন্মুক্ত প্রদর্শনী

বরিশালে নৌবাহিনীর যুদ্ধজাহাজের উন্মুক্ত প্রদর্শনী

লিটন বাইজিদঃ

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বরিশালের মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন কীর্তনখোলা নদীতে বাংলাদেশ নৌ বাহিনীর আয়োজনে যুদ্ধ জাহাজ ‘বানৌজা বরকত’ প্রদর্শনী করা হয়েছে।

রবিবার ( ২১ নভেম্বর ) দুপুর ২ টায় এ জাহাজটি প্রদর্শনী করা হয়। জানা গেছে, ২ টা থেকে বিকেল ৫ টা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিল। এসময়ে দর্শনার্থীরা বিনামূল্যে পরিদর্শন সহ ‘বানৌজা বরকত’ জাহাজের কর্মরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জাহাজ সম্পর্কে বিভিন্ন বিষয়ে ধারনা নিতে পেরেছে দর্শনার্থীরা।

বানৌজা বরকত জাহাজের অধিনায়ক এম. সোহেল রানা জানান, জাহাজটি প্রদর্শনীর জন্য গতকাল শনিবার খুলনার তিতুমীর নৌঘাঁটি থেকে বরিশালে নিয়ে আসা হয়েছে।

উল্লেখ্য, বানৌজা বরকত ৪ আগস্ট ১৯৯৬ সালে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন প্রাপ্ত হয়। এর পর থেকেই বাংলাদেশের জলরাশি ও সার্বভৌমত্ব রক্ষায় এক বিশেষ ভুমিকা পালন করে আসছে। এছাড়া বহিঃবিশ্বের বিভিন্ন দেশের সাথে অপারেশনাল ও প্রশিক্ষন মুলক কর্মকান্ডেও অংশগ্রহণ করে। জাহাজটিতে রয়েছে উন্নত প্রযুক্তির অত্যাধুনিক দুইটি ৩৭ মিলিমিটার শিপস বর্ন অটোমেটিক নেভাল গান, ২টি টুইন ব্যারেল, ২৫ মিলিমিটার গান এবং বিভিন্ন প্রকারের মাইন। বানৌজা বরকত সফলতার সাথে বাৎসরিক সমুদ্র মহড়া ২০২১ এ এক বিশেষ ভুমিকা পালন করবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা। বনৌজা বরকত অপারেশনাল কর্মকান্ডের তন্মদ্যে অপারেশন ট্রেজারশিল্ড, অপারেশন নির্মুল, জাটকা নিধন প্রতিরোধ অভিযান, মা ইলিশ সংরক্ষন অভিযান, বিশেষ কম্বিং অপারেশন, স্কোয়াড্রন, ওয়ার্ক আপ, টিজি ওয়ার্কআপ, সী এক্সারসাইজ প্রোগ্রাম ও ঘুর্নিঝড় পরবর্তী সার্চ এং রেসকিউ অপারেশন। এছাড়াও বানৌজা বরকত অপারেশনাল কর্মকান্ডের পাশাপাশি আর্ত-মানবতার সেবায় সেবায় ঘুর্নিঝড় পরবর্তী সময়ে উপকুল এলাকায় ও করোনা ভাইরাসের মহামারীতে ত্রান বিতরনেও সহায়তায় সক্রিয় ছিল। এতে সর্বমহলে প্রশংসার কুড়িয়েছে বানৌজা বরকত।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *